কলকাতায় সূর্যের অদ্ভূত বলয় !

প্রকাশঃ এপ্রিল ৩০, ২০১৬ সময়ঃ ৬:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:২২ অপরাহ্ণ

file (2)প্রতিদিনের মতোই অসহ্য গরম আর ভোট উত্তেজনা নিয়েই চলছিল কলকাতাবাসীর দৈনন্দিন জীবন। এর মধ্যে হঠাৎ ছন্দপতন ঘটল সূর্যিমামার আশ্চর্য আচরণ দেখে। প্রচন্ড ভড়কে গেছে কলকাতার জানসাধারণ। অনেকের মুখে উচ্চারিত, এসব কী হচ্ছে! এমনিতে সব ঠিকঠাক ছিল গড়িয়াহাটায়। কিন্তু হঠাৎ সূর্যের চারদিকে এক ‘অদ্ভূত বলয়’ তৈরি হলে হৈচৈ পড়েযায় চারদিকে। উৎসুক জনতা ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করতে থাকে একের পর ছবি।

শনিবার দুপুরে অনেকটা রংধনুর মতো একটা বলয় ঘিরে রয়েছে সূর্যকে। ২০১৩ সালেও একবার এ দৃশ্য নাকি দেখা গিয়েছিল কলকাতায়।

এদিকে আবহাওয়াবিদরা বিষয়টিকে ব্যাখ্যা করেছেন, একটি স্বাভাবিক প্রাকৃতিক দৃশ্য হিসেবেই। কলকাতা আবহাওয়া বিভাগের সহকারী পরিচালক মনোজ গুহ জানান, আসলে অনেক সময়ই মেঘে জমাট শিলার ভেতর দিয়ে আলো আসার সময় আলোর প্রতিসরণ ও বিচ্ছুরণের ফলে এই বলয় তৈরি হয়। বরফের অবস্থানের জন্যই এই বলয় তৈরি হয়। এই বলয় থাকার অর্থ ভবিষ্যতে বৃষ্টি নামার সমূহ সম্ভাবনা।

কিন্তু বিজ্ঞানের এত কথা শোনার সময় আমজনতার কই? এই ‘আশ্চর্য বলয়’ দেখা মাত্র ফেসবুক-হোয়াটসঅ্যাপে মেসেজ ফরোয়ার্ড হতে লাগল, ধ্বংসের দিন উপস্থিত। অনেকে এও বলছেন, তাহলে কি কলকাতার আকাশের ওপর কোনো ভিনগ্রহের যান এসে উপস্থিত?

যদিও এ সবই কল্পনাপপ্রবণ ব্যক্তিদের ব্যক্ত করা মনোভাব বলে উড়িয়ে দিচ্ছেন বিজ্ঞানীরা। তবে কলকাতাবাসীর এই নিয়ে আগ্রহের যে কমতি ছিল না, তা বোঝা গেছে অনেককেই সূর্যগ্রহণ দেখার কালো চশমাটা দিয়ে এই আশ্চর্য বলয় চাক্ষুস করতে দেখে।

========

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G